ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

সুবিধা-বঞ্চিত শিশুদের ‘অ আ ক খ’ স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭, ১৩ মে ২০১৮

সুবিধা-বঞ্চিত শিশুদের প্রত্যয়ী শিক্ষা প্রতিষ্ঠান স্কুল ‘অ আ ক খ’র ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। শনিবার বিকেল ৪টায় জাতীয় সংগীতের মধ্যদিয়ে স্কুল প্রাঙ্গনেই অনুষ্ঠানটি শুরু হয়। পরে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন আমন্ত্রিত অতিথিরা।

ডাঃ কাজী আয়শা সিদ্দীকা বর্ণার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বীর মুক্তিযোদ্ধা ডা. লায়লা পারভিন বানু, বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও ফার্মাকোলজী বিভাগের অধ্যাপক ডা. মো: সায়েদুর রহমান, টেক্সপ্রেগোর ডিজিএম-এডমিন খন্দকার সালেক প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ১ম প্রতিষ্ঠা বার্ষিকীর চেয়ে ২য় বার্ষিকীতে শিশু এবং তাদের পরিবারের স্বাস্থ্যগত এবং শৃঙ্খলার উন্নতি লক্ষ্যণীয়। নিজেদের পড়ালেখার পাশাপাশি যে সকল শিক্ষার্থীরা নিজেদের সামাজিক কর্মকাণ্ডে নিয়োজিত রেখেছে তাদের জন্য শুভকামনা সবসময়।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক সায়েদুর রহমান বলেন- এসব শিশুরা সমাজের অন্য দশজন শিশুর চেয়ে আলাদা। স্কুলে যতটুকু সময় তারা পড়ার সুযোগ পায় এতটুকুই। বস্তিতে তাদের লেখাপড়ার সুযোগ নেই। তাই তাদের পাঠ্যপুস্তকের লেখাপড়ার বাইরে এমনভাবে প্রস্তুত করতে হবে যাতে এই শিশুরা সুবিধাপ্রাপ্ত শিশুদের সাথে প্রতিযোগিতায় বিজয়ী হতে পারে।

খন্দকার সালেক তার বক্ত্যবে বলেন,অ আ ক খ স্কুল কে আমরা শুরু থেকেই সহযোগীতা করে আসছি এবং আমাদের এই সহযোগীতা অব্যাহত থাকবে। সবাই এভাবে এগিয়ে আসলে দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণ সম্ভব হবে। 

শুভেচ্ছা বক্তব্য স্কুলের পরিচালক ডা. শরিফুল আলম সুমন বলেন, স্মৃতিসৌধের পাশে অবস্থিত ১০০ টি কুঁড়ে ঘর নিয়ে এক সংকীর্ণ পল্লী রয়েছে, যা স্থানীয়দের কাছে ‘নিরিবিলি বস্তি’ নামেই পরিচিত। বাঁশ ও পলিথিনে মোড়া এসব কুঁড়ে ঘরে বসবাসরত এবং ভাসমান পরিবারের সদস্যদের কাছে তাদের শিশুদের জন্য শিক্ষার ব্যবস্থা করা নিতান্ত বিলাসিতা। পরবর্তীতে অভাবের তাড়নায় এই শিশুরাই পরিচিত হয়ে ওঠে কর্মজীবী শিশু হিসাবে। আর সমাজকে এই অভিশাপ থেকে মুক্ত করার ভাবনা থেকেই এই সুবিধা-বঞ্চিত শিশুদের শিক্ষার জন্য ‘অ আ ক খ’ স্কুলের পথচলা শুরু হয় আজ থেকে ঠিক দুই বছর আগে।

সাভারের নিরিবিলি শাখা দিয়ে শুরু করে বর্তমানে "অ আ ক খ" স্কুলের ৩ টি শাখা রয়েছে। অতিথিদের বক্তব্য শেষে সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে স্কুলের ছাত্রছাত্রীরা নাচ, গান,অভিনয়,কবিতা আবৃত্তি করে।

উল্লেখ্য, এই স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ৭০ জন শিক্ষার্থী পড়াশোনা করে। স্কুল থেকে ছিন্নমুল শিশু শিক্ষার্থীদের স্কুল ব্যাগ,ড্রেস,খাতা,কলম,বই থেকে শুরু করে সব ধরনের শিক্ষা উপকরণ বিনা খরচে দেওয়া হয়। পাশাপাশি চিকিৎসা সেবাও পেয়ে থাকে তারা।

এসি   

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি